শুক্রবার, ২৩ মার্চ, ২০১২

গ্রীক পুরানের পাতায়--''সুন্দরী সংনির্ণয়''


ওয়েডিং অফ প্যালেয়াস এন্ড থেতিস- ১৬০২
একদা দেবতা জিউস অলিম্পাস পর্বতে এক বিয়ের অনুষ্টানের আয়োজন করেন। মহাবীর প্যালেয়াসের সাথে জলদেবী থেতিস এর বিয়ে। সে বিয়েতে সব দেব দেবীদের দাওয়াত দেয়া হয় শুধু কলহ, মতভেদের দেবী এরিসকে বাদ দিয়ে। এরিস এতে খুবই রেগে গিয়ে অনুষ্ঠানের দিন হেসপেরিদাসের বাগান থেকে একটি সোনালী আপেল নিয়ে অনুষ্ঠানে ছুড়ে মারে যেটার গায়ে লেখা ছিলো ''καλλίστῃ'' ''সবচেয়ে সুন্দরীর জন্য''।

এরিস উইথ গোল্ডেন এ্যাপল--সিজার'স প্যালেস-লাস ভেগাস
তিনজন দেবী ''হেরা'' ''এ্যাথিনা'' ও ''এ্যাফ্রোদিত'' জিউসের কাছে সে আপেলটি দাবি করে। দেবতা জিউস কেউর দিকেই পক্ষপাত না করে, সুন্দরী নির্ধারনের দায়িত্ব ট্রোজান বীর প্যারিসকে দিয়ে দেয়।

জাজমেন্ট অফ প্যারিস-জোন ডি জোনস-১৫৬১
নির্ধারিত দিনে তিন দেবী আইদা ধরনায় স্নান করে বিবস্ত্র হয়ে আইদা পর্বতে প্যারিসের সামনে এসে দাড়ায়। তিন জন এতই সুন্দরী ছিলো যে প্যারিস কাউকেই নির্বাচন করতে পারে না।

প্যারিস ও হেলেন-ফোক স্লাভা
তখন তারা তিনজনেই প্যারিসকে নজরানার লোভ দেখিয়ে তাদের বিজয়ী করতে বলে। হেরা প্যারিসকে ইউরোপ ও এশিয়ার রাজা বানানোর কথা বলে, এ্যাথিনা তাকে সর্বাধিক জ্ঞান ও যুদ্ধকৌশল শেখানোর প্রস্তাব দেয়, আর এ্যাফ্রোদিত তাকে পৃথিবীর সবচেয়ে সুন্দরী নারীকে পাইয়ে দেওয়ার লোভ দেখায়। যে কিনা ছিলো স্পার্টার রাণী, রাজা ম্যালেনাউস এর স্ত্রী হেলেন।

জিউস এন্ড হেরা-এ্যানিবেল কারাচ্চি
প্যারিস এ্যাফ্রোদিতের উপহার গ্রহন করে, তাকে আপেল টি দিয়ে দেয়। প্রকৃতপক্ষে সবচেয়ে সুন্দরী ছিলো হেরা। পরবর্তীতে হেলেনকে নিয়ে যাওয়ার জন্যই গ্রীকরা ট্রয় আক্রমন করে, শুরু হয় ট্রোজান যুদ্ধের, ধ্বংস হয় ট্রয় নগরী।

ট্রোজান যুদ্ধ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন